Wednesday, April 26, 2023

বেনারস : শুরুর শুরু (দ্বিতীয় পর্ব)


বহুলব্যবহৃত রবীন্দ্রনাথের "দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শীষের উপর একটি শিশিরবিন্দু"... এটির আশ্রয় নিতেই হল। 

রবীন্দ্রনাথ তো একমাত্রিক কথা বলতেন না, এক্ষেত্রেও ধানের ক্ষেত শুধু নয়, দিশি/ঘরোয়া/নিতান্তই আটপৌরে আপনার কিছুকেই উপেক্ষা করে হাটে-বাজারে দৌড়ে সুখ-শান্তি খুঁজে বেড়ানোর কথাও বলেছেন মনে হয়। কিন্তু আমি তো একটু অলস, ঘোরাঘুরি করার নামে বেজায় জ্বর আসে! বেনারস অবশ্য ব্যতিক্রম, কারণ আগেই বলেছি। 

সময়ের সাথে সাথে যাত্রার বাহনের ধরণের পরিবর্তন, অভিযোজন তো হয়েছেই; সড়ক–জল–রেল–আকাশ কিছুই আর আয়ত্তের বাইরে নয়। কিন্তু আমি জানেন, রেলের যাত্রা কেই বেশি পছন্দ করি। রাত্তিরে যখন চারপাশটা নিঝুম হয়ে আসে, তখন ছোট্ট কোনো স্টেশন সাঁইসাঁই করে পেরিয়ে যাওয়া রেল... অন্ধকার জানালার ভেতর থেকে টিমটিমে আলো জ্বলা স্টেশন চত্বরটা, ফাঁকা বেঞ্চ, নীল–লাল অথবা হলদে–কালোয় লেখা অক্ষরগুলো চেষ্টা করে পড়ে ফেলা... অদ্ভুত আনন্দ হয়। আবার সে যদি হয় বড়ো কোনো স্টেশন, অথবা জংশন.. যাত্রীদের হাঁকডাক, নামা অথবা ওঠার জন্য তাড়া, ফেরিওয়ালার ডাক "চায়ে গ্রম.... এই-ই চায়েএএ", আবার মিনিট কয়েক পরে ঘুমিয়ে পড়া স্টেশনটি অপেক্ষা করে থাকে পরের সোয়ারি দেখার। আমাদের ট্রেনের সফর ছিল ১৩ ঘন্টার, বেশ আরামদায়ক এবং স্বস্তিকর। ট্রেন লেট করলে আবার মেজাজ বেগড়ানো... সে ভারী খারাপ ব্যাপার!! তা সে ট্রেন হাওড়া স্টেশন ছাড়লো রাত্তির আটটায়, আর আমাদেরও যাত্রা শুরু হলো। প্রথম স্টপ বর্ধমান হয়ে আস্তে আস্তে দুর্গাপুর, আসানসোল, চিত্তরঞ্জন হয়ে প্রবেশ করলো বিহারে। জসিডি, কিউল, মোকামা... স্টেশনগুলো দেখতে দেখতে ছোটবেলায় পড়া পূজাবার্ষিকীর কথা মনে পড়ে যাচ্ছিলো যেখানে লীলা মজুমদার, সুনির্মল বসু, হেমেন রায়, সঞ্জীব চট্টোপাধ্যায়দের লেখায় এই জায়গাগুলোর নাম পড়তাম। ট্রেনের যাত্রা আমাদের বেশ ভালোই কেটেছে দু তরফেই। পরদিন সকালেই তো সে-ই আকাঙ্ক্ষিত স্থান... বেনারস!

জয় বাবা ফেলুনাথ, জয় বাবা মানিকনাথ..... সবই তো তোমাদের ভরসায়, আসাটা যেন মনে থাকে। এইসব ভাবতে ভাবতে ট্রেন এসে দাঁড়ালো বেনারস স্টেশনে। আমাদেরও এই ছোট্ট সফরের গৌরচন্দ্রিকা পেরিয়ে মূলপর্ব শুরু হবে। আহহ্, শান্তি!! Debanjan Chatterjee আর Sudipta Saha Avi দার সঙ্গে নেমে অগ্রসর হলাম হোটেল অলকায় যাওয়ার জন্য একটা গাড়ি ঠিক করতে। সঙ্গে লটবহর তো কিছু ছিলোনা মাথাপিছু একটি ব্যাগ, অতএব চলো পানসি বেলঘড়িয়া, থুড়ি বারাণসী। 😊

ক্রমশ....

No comments:

Post a Comment